কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে খুনাখুনি: আবারও দুর্বৃত্তের গুলিতে এক রোহিঙ্গা নিহত

শাহেদ হোছাইন মুবিন :

উখিয়া-টেকনাফে ৩৪টি ক্যাম্পে অবস্থানরত সাড়ে ১১ লাখ রোহিঙ্গার মাঝে আধিপত্য বিস্তার, পূর্বশত্রুতার জের, খুনাখুনি, ধর্ষণ, অপহরণ, গ্রুপে-গ্রুপে গোলাগুলি, অভ্যন্তরীণ কোন্দলসহ প্রত্যাবাসনের পক্ষে-বিপক্ষে অবলম্বনকে কেন্দ্র করে মারামারি, হানাহানিসহ, মাদক, অস্ত্রসহ নানা সহিংসতা, ছুরিকাঘাতের মতো লোমহর্ষক ঘটনা ঘটছে প্রতিনিয়ত। সম্প্রতি কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে দুর্বৃত্তদের গুলিতে আবারও মোহাম্মদ জসিম নামের এক রোহিঙ্গা নিহত হয়েছে।

বুধবার (২৬ অক্টোবর ২০২২) ভোর সাড়ে ৩টার দিকে বালুখালী ক্যাম্প-১০-এর সিআইসি অফিসের সামনে এ ঘটনা ঘটে।

নিহত মোহাম্মদ জসিম (২৫), ক্যাম্প-১০-এর ব্লক-৩৪-এর বাসিন্দা আব্দুল গফুরের ছেলে।

বিষয়টি নিশ্চিত করে ৮ এপিবিএনের সহকারী পুলিশ সুপার (অপস্ এন্ড মিডিয়া) মোঃ ফারুক আহমেদ বলেন, বুধবার ভোর সাড়ে ৩ টার সময় দুষ্কৃতিকারীরা জসিমকে জোরপূর্বক মারধর করে ঘর হতে বের করে ঘরের সামনে রাস্তার উপর (সিআইসি-১০ সংলগ্ন রাস্তা) নিয়ে উপর্যুপরি তার বুকে ও হাতের বাম পাশে ৩ রাউন্ড গুলি করে। এতে ঘটনাস্থলে জসিমের মৃত্যু হয়। তাকে ঘর থেকে বের করার সময়, তার স্ত্রী সোবিকা বেগম বাঁধা প্রদান করলে তাকে ধারালো অস্ত্র দিয়ে কপালে আঘাত করলে সে সামান্য কাটা জখম প্রাপ্ত হয়। ঘটনাস্থল থেকে ৩ রাউন্ড পিস্তলের গুলির খোসা পাওয়া যায়। থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাশ সুরতহাল করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করেন।

এ হত্যাকাণ্ডের সাথে জড়িত দুষ্কৃতিকারীদের গ্রেপ্তারে গোয়েন্দা নজরদারি, ব্লক রেইড ও অভিযান অব্যাহত আছে। ক্যাম্পে সার্বিক পুলিশি কার্যক্রম জোরদার করা হয়েছে। ক্যাম্পের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক বলেও জানান তিনি।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, ‘ক্যাম্প-১০-এর সিআইসি অফিসের সামনে অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা তিন থেকে চার রাউন্ড গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হয়ে আহত হন জসিম। গুরুতর অবস্থায় তার মৃত্যু হয়।’

এ ঘটনায় জড়িতদের ধরতে পুলিশ ও এপিবিএন কাজ করছে বলেও জানান তিনি।

এদিকে গত ৪ অক্টোবর মঙ্গলবার দিবাগত রাত দেড়টার দিকে উখিয়ার ১৮ নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা মোহাম্মদ ইয়াসিনের কন্যা তাসিয়া (১১) দুর্বৃত্তদের গোলাগুলিতে শিশু নিহত হয়েছে। এছাড়াও ১৫ অক্টোবর শনিবার সন্ধ্যায় একদল দুষ্কৃতিকারী ১৩ নাম্বার রোহিঙ্গা ক্যাম্পের হেড মাঝি মো. আনোয়ার ও সাব মাঝি মৌলভী ইউনুসের উপর হামলা চালায়। এক পর্যায়ে দুর্বৃত্তরা দুইজনকে জবাই করে পালিয়ে যায়। ঘটনাস্থলে মৌলভী ইউনুসের মৃত্যু হয়। পরে গুরুতর আহত আনোয়ারকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হলে সেখানে তার মৃত্যু হয়। সর্বশেষ গত ১৯ অক্টোবর মঙ্গলবার রাত সাড়ে ৭ টার দিকে ১৯ নম্বার ক্যাম্পের থাইংখালী তানজিমারখোলা এলাকার বাসিন্দা হাফেজ সৈয়দ হোসেনকে রোহিঙ্গাকে কুপিয়ে ও গুলিকরে হত্যা করেছে দুর্বৃত্তরা।

এর আগে গত জুলাই থেকে গত প্রায় তিন মাসে রোহিঙ্গা ক্যাম্পে তিন মাঝিসহ অন্তত ১১ জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এর মধ্য পাঁচ জন ছিলেন স্বেচ্ছাসেবক।

পাঠকের মতামত: